বিএনপি-জামায়াত পাট শিল্পকে ধ্বংসের জন্য দায়ী: পাট মন্ত্রী

পাট ও বস্ত্রমন্ত্রী গোলাম দস্তগীর গাজী বলেছেন, দেশের পাটখাত ধ্বংসের জন্য বিএনপি-জামায়াত সরকারকে দায়ী। তিনি বলেন, পাটখাতকে একটি লাভজনক জায়গায় নিয়ে আসতে চেষ্টা করেছিলেন বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমান।

কিন্তু ২০০১ সালের নির্বাচনে বিএনপি-জামায়াত ক্ষমতায় আসার পর তারা এ পাট শিল্পকে ধ্বংসের দিকে ঠেলে দিয়েছে। কিন্তু বর্তমান আওয়ামলীগ সরকার এ পাট শিল্পকে একটি লাভজনক জায়গায় নিয়ে যাওয়ার লক্ষ্যে এটিকে গোল্ডেন হ্যান্ডশেক সুবিধা আওতায় আনার সিদ্ধান্ত নিয়েছেন।

মন্ত্রী বলেন, ৬০ বছর বয়সের পাটকলের পুরনো মেশিন সরিয়ে আধুনিক নতুন মেশিন বসিয়ে একই খরচে তিনগুন বেশি উৎপাদন করা হবে। শুক্রবার দুপুরে রাজধানী ঢাকার সিদ্ধেশ্বরীর নিজ বাসবভনে পাট ও বস্ত্রমন্ত্রী এক সংবাদ সম্মেলনে সংবাদিকদের এসব বলেন।

পাটমন্ত্রী বলেন, এ পর্যন্ত পাটখাতে ১০ হাজার ৬৪৭ কোটি টাকার লোকসান হয়েছে। আগামীতে পাট চাষিরা যাতে পাটের ন্যয্যমূল্য পায় সে ব্যবস্থা করা হবে। এ ছাড়া পাটকল শ্রমিকদের দেনা পাওনা সঠিক সময়মতো পরিশোধ করে দেওয়া হবে জানিয়ে মন্ত্রী বলেন, আগামী তিন মাসের মধ্যে আধুনিকভাবে পাটকলগুলোকে চালু করা হবে।

এ সময় আরো উপস্থিত ছিলেন, শ্রম প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান। তিনি বলেন, প্রধানমন্ত্রীর দক্ষ নেতৃত্বে বর্তমান সরকার সন্ত্রাস ও দুর্নীতির বিরুদ্ধে কাজ করছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ পাটকল শ্রমিকদের জন্য এখনো কাঁদেন। আর এ জন্য শ্রমিকদের চিন্তা করেই তিনি গোল্ডেন হ্যান্ডশেকের সিদ্ধান্ত নিয়েছেন।